সন্দেশখালি রামপুর মাদ্রাসায় রজতজয়ন্তী উৎসব

নিজস্ব প্রতিবেদক: উত্তর ২৪ পরগণার জেলার সন্দেশখালির রামপুর মুসলিমিয়া জুনিয়র হাই মাদ্রাসা ও সাধারণ পাঠাগারের রজত জয়ন্তী অনুষ্ঠান উপলক্ষে উক্ত মাদ্রাসার ঈদগাহ ময়দানে
ঈসালে সওয়াব,গুণীজন, কৃতী শিক্ষার্থী সম্মাননা ও সম্প্রীতির মেলবন্ধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। মূলতঃ সিরাত সোশ্যাল ওয়েলফেয়ার এডুকেশনাল ট্রাস্টের সন্দেশখালি ইউনিট কমিটির সহযোগিতায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উক্ত মাদ্রাসা সহ এলাকার ছাত্র- ছাত্রীদের নিয়ে ক্বেরাত, গজল, কবিতা, ক্যুইজ, আবৃতি, মুকালামা প্রভৃতি প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতা শেষে তাদের পুরস্কৃত করা হয়। এছাড়াও এলাকার স্কুল,কলেজ, মাদ্রাসার কৃতি ছাত্র-ছাত্রীদেরও পুরস্কৃত করা হয়।
মাদ্রাসার প্রতিষ্ঠাতা মুসলিমা বিবির স্মৃতিতে প্রতিবছর ‘মুসলিমা স্মৃতি পুরস্কার’ প্রদান করা হয়। এ বছর মুকুল শিশু একাডেমীর প্রধান শিক্ষিকা নাফিসা শামীমকে ‘মুসলিমা স্মৃতি পুরস্কার’প্রদান করা হয়।
বিশেষ কয়েকজন গুণীজনকে সম্বর্ধিত করা হয়। নূরে আলম চাইল্ড মিশনের ডাইরেক্টর আব্দুর রহমান, মুকুল শিশু একাডেমীর প্রতিষ্ঠাতা সম্পাদক আলী আহমেদ , তেলিয়া ইকরা একাডেমীর ডাইরেক্টর মিনাউল ইসলামকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।
উক্ত পাঠাগারের সম্পাদক তথা সিরাত সোশ্যাল ওয়েলফেয়ার এন্ড এডুকেশনাল ট্রাস্টের রাজ্য সম্পাদক ও বিশিষ্ট শিক্ষক আবু সিদ্দিক খান বলেন “1996 সালের গ্রামের কিছু শুভাকাঙ্খী হিতাকাঙ্খী ধর্মপ্রাণ মানুষের উদ্যোগে রামপুর মুসলিমরা জুনিয়ার হাই মাদ্রাসা প্রতিষ্ঠিত হয়। সেই মাদ্রাসার 25 বছর উপলক্ষে আজকের এই রজত জয়ন্তী অনুষ্ঠান। মাদ্রাসার পক্ষ থেকে প্রতি বছর একজন শিক্ষানুরাগী ব্যক্তিকে মুসলিমা স্মৃতি সম্মান প্রদান করা হয়।রামপুর সাধারণ পাঠাগারের পক্ষ থেকে 30 জন ছাত্রছাত্রীকে সংবর্ধিত করা হয়। 2013 সালে বিখ্যাত সাহিত্যিক ড. সোহারাব হোসেনের অনুপ্রেরণায় এই পাঠাগার তৈরি হয়। বর্তমানে ৭৮ জন পাঠক পাঠিকা বিদ্যমান।”
উক্ত মাদ্রাসার রজত জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন গোবরডাঙ্গা রামকৃষ্ণ মিশনের প্রিন্সিপাল সত্যরুপানন্দ মহারাজ। এছাড়াও বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন সন্দেশখালি দু’নম্বর পঞ্চায়েতের সভাপতি ও জেলা পরিষদের সদস্য শিবু প্রসাদ হাজরা , বেড়মুজুর দু নম্বর গ্রাম পঞ্চায়েতের প্রধান হাজি সিদ্দিক মোল্লা,বিশিষ্ট শিক্ষাবিদ নিজাম উদ্দিন কাসেমী, সীরাতের রাজ্য সভাপতি বিশিষ্ট শিক্ষক সেখ আবু তালেব , পুলিশ আধিকারিক মানস দাস, অনিমেষ সামন্ত সহ বিশিষ্টজনেরা।