কলেজ বিশ্ববিদ্যালয় খুলছে দ্রুত, UGC দিলেন নির্দেশিকা

পিএম নিউজ ডেস্ক : আনলক পর্বে দেশজুড়ে কলেজ, বিশ্ববিদ্যালয় খোলার জন্য নতুন করে নির্দেশিকা জারি করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। কনটেনমেন্ট জোনের বাইরে থাকা শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুমোদন দেওয়া হল এবার। হস্টেলও খোলা হতে পারে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল টুইট করে বিস্তারিত জানিয়েছেন।

সপ্তাহে ৬ দিন ক্লাস হোক, সামাজিক দূরত্ববিধি মেনে পড়ুয়ারা ক্লাসে বসুক। তা বজায় রাখার জন্য পড়ুয়ার সংখ্যা কমানো হোক।কোনও একটি বিভাগের মোট ছাত্রছাত্রীদের দুটি ব্যাচে ক্লাস নেওয়া যেতে পারে, সেক্ষেত্রে পড়াশোনার সময় আরেকটু বাড়ানো হোক।কলেজ বা বিশ্ববিদ্যালয়ে নিয়ম মেনে স্যানিটাইজেশন হোক, পড়ুয়াদের স্বাস্থ্যপরীক্ষা, থার্মাল স্ক্রিনিং – এসবের মাধ্যমে প্রবেশাধিকার দেওয়া হোক। তাহলেই যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করা সম্ভব বলে মনে করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

যদিও কনটেনমেন্ট জোনের বাইরে থাকা কলেজ, বিশ্ববিদ্যালয় খোলার ক্ষেত্রে রাজ্য সরকারের সিদ্ধান্তই চূড়ান্ত। রাজ্য সরকারই পরিস্থিতি বিবেচনা করে শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুমোদন দিতে পারে। সেক্ষেত্রে যদি সুরক্ষার স্বার্থে কোনও নির্দিষ্ট নিয়ম জারি করতে চায় রাজ্য, তাও তারা করতে পারে বলে জানিয়েছে UGC ও শিক্ষামন্ত্রক।

এছাড়া কলেজ, বিশ্ববিদ্যালয় নিয়মিত চালু হলে হস্টেল খোলারও প্রয়োজন হবে। সেক্ষেত্রে কোভিড রোগী কিংবা কোভিড উপসর্গযুক্ত আবাসিকদের বাদ দিয়ে অথবা তাঁদের আলাদা থাকার ব্যবস্থা করে হস্টেল চালু করতে পারে কোনও শিক্ষা প্রতিষ্ঠান। সেখানেও শারীরিক দূরত্ববিধি এবং নির্দিষ্ট স্যানিটাইজেশন প্রক্রিয়া মানতে হবে। এসব সত্ত্বেও অবশ্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ক্লাসেই জোর দিচ্ছে কেন্দ্র।

এ রাজ্যে ডিসেম্বরে কলেজ, বিশ্ববিদ্যালয় খোলার একটা প্রাথমিক পরিকল্পনা নেওয়া হয়েছিল শিক্ষাদপ্তরের তরফে। তেমনই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি। এখন UGC’র নয়া গাইডলাইন সেই সিদ্ধান্ত নিয়ে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। নতুন গাইডলাইন অনুযায়ী, নিরাপদ এলাকায় খুলতে পারবে কলেজ ও বিশ্ববিদ্যালয়। ফলে রাজ্যের সিদ্ধান্ত নিতে সুবিধা হবে।