ঈদের জামাতে মুসল্লীদের উপর হামলা চালালো ইসরায়েলি পুলিশ

পিএম নিউজ ডিজিটাল ডেস্ক: ফিলিস্তিনের একটি মসজিদে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করতে যাওয়া মুসল্লিদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ। রোববার দেশটির অধিকৃত বায়তুল মুকাদ্দাস শহরের পবিত্র আল আকসা মসজিদে এই হামলার ঘটনা ঘটে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়- রোববার সকালে ওই মসজিদে ঈদের নামাজ আদায় করতে যান মুসল্লিরা। জামাত শেষ হওয়ার পর হঠাৎ ইসরায়েলি পুলিশ বাহিনী মুসল্লিদের ওপর স্ট্যান গ্রেনেড ও টিয়ার গ্যাস ছুঁড়ে। এতে বেশ কয়েকজন মুসল্লি আহত হন।

ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়-মসজিদে হামলার শিকার বেশ কয়েকজন মুসল্লিকে তারা চিকিৎসা দিয়েছেন। এছাড়া ওই সময় বেশ কয়েকজন মুসল্লিকে আটকও করে ইসারায়েলি পুলিশ। তবে ঠিক কী কারণে মসজিদে হামলা চালানো হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

প্রসঙ্গত, ১৯৬৭ সালে বায়তুল মুকাদ্দাস শহরটি দখল করে নেয় ইসরায়েল। এরপর থেকে ইসরায়েলি পুলিশ বাহিনী, সেনা ও অবৈধ বসতি স্থাপনকারী ইহুদিরা মাঝে মধ্যেই ফিলিস্তিনের অধিকৃত এই আল আকসা মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লিদের ওপর হামলা চালায়। যদিও ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী মুসলিমদের উৎসবের সময় ওই মসজিদে ইহুদিদের প্রবেশাধিকার নেই। তারপরও ইসরায়েল প্রায় সময় সেই চুক্তি লঙ্ঘন করে হামলা চালায়।