নিয়মিতভাবে প্রতিদিনই একটি করে অভিবাসী শিশু মারা যাচ্ছে : রাষ্ট্রসংঘ

নিয়মিতভাবে প্রতিদিনই একটি করে অভিবাসী শিশু মারা যাচ্ছে : রাষ্ট্রসংঘ

পিএম নিউজ ডেস্কঃ নিয়মিতভাবে প্রতিদিনই একটি করে অভিবাসী শিশু মারা যাচ্ছে- ঠিক এমই চাঞ্চল্যকর তথ্য দিল রাষ্ট্রসংঘ। গত শুক্রবার রাষ্ট্রসংঘ এই তথ্য প্রকাশ করে। ওইদিন রাষ্ট্রসংঘ একটি প্রতিবেদন প্রকাশ করেছে, প্রতিবেদনে বলা হচ্ছে, প্রতিদিন অন্তত একটি অভিবাসী শিশু প্রাণ হারাচ্ছে কিংবা নিখোঁজ হচ্ছে।

২০১৪ সাল থেকে ২০১৮ সালকে হিসাবে নিয়ে ওই প্রতিবেদন তৈরি করেছে জাতিসংঘ। আর এই তালিকায় সবার উপরে আছে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার সময় সৃষ্ট দুর্ঘটনা। এরপরই দ্বিতীয় স্থানে আছে রাখাইনে মায়ানমার সেনাবাহিনীর নিধন অভিযান থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থী শিশুর পরিসংখ্যান। রাষ্ট্রসংঘের অভিবাসী বিষয়ক সংস্থা আইওএম এর গ্লোবাল মাইগ্রেশন ডেটা অ্যানালাইসিস সেন্টার (জিএমডিএসি) এবং রাষ্ট্রসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ যৌথভাবে প্রতিবেদনটি তৈরি করেছে।

ওই সংস্থা শুধুমাত্র সেইসব অভিবাসী শিশুর মৃত্যু অথবা নিখোঁজের বিষয়টির হিসাব করতে পেরেছে যেটা সম্পর্কে তারা জানতে পেরেছেন। তারা উল্লেখ করেছেন এমন অনেক ঘটনা আছে যা গণমাধ্যম কিংবা অন্য কোথাও প্রকাশিত না হওয়ার তার হিসাব করতে পারেনি।

গত পাঁচ বছরে সবচেয়ে বেশি অভিবাসী ও অভিবাসী শিশুর মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে। প্রদিতবেদনে দেয়া তথ্য অনুযায়ী, ওই সীমান্তে গত পাঁচ বছরে ওই সীমান্তে মোট ১ হাজার ৯০৭ জন অভিবাসী মৃত্যুর বিষয়ে জানতে পেরেছে তারা।