স্বাধীনতার সকল স্বাদ সকলেই যেন পাই মন্তব্য আইনজীবীর

পিএম নিউজ ডেস্ক: আজ একটি অনুষ্ঠানে যোগ দিয়ে কলকাতা হাইকোর্টের আইনজীবী মোফাক্কেরুল ইসলাম জানান, স্বাধীনতার 73 বছর পর ভারতের সকল জনসাধারণ যাতে স্বাধীনতার সকল স্বাদ ও সংবিধানের সকল সুবিধা ভোগ করে তার জন্য ভারতের জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে একত্রিত হয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে নিয়োজিত হওয়ার আহ্বান দেন।

তিনি জানান” সম্প্রতিকালে ভারতের কিছু রাজনৈতিক দল নিজেদের মুনাফা লাভের তাগিদে দেশকে ও দেশের সকল জনসাধারণকে বিভিন্ন রকম বিভ্রান্তির মধ্যে ফেলার চেষ্টা করছে। দেশের জনগণ একত্রিত হয়ে দেশের জাতীয় সংহতি, দেশের সংবিধান ও সম্প্রীতি নষ্ট কারী ও চক্রান্তকারীদের হাতকে ভেঙে গুঁড়িয়ে দেওয়ার কথা বলেন।

যারা কিছুদিন আগে এক দেশ, এক পতাকা, এক সংবিধান এক শাসক এর কথা বলছিলেন তারা হয়তো জানেনা নাগাল্যান্ডে আজ অন্য পতাকা অন্য সংগীত ব্যবহার করা হয়েছে। দেশের জন্য বলিদান ,ত্যাগ, শহীদ হওয়ার কথা যুবকদের জানা উচিত। দেশের সঠিক ইতিহাস না জানলে সম্প্রীতি নষ্টকারি শক্তির হাতে যুব সমাজ ক্ষতিগ্রস্ত হবে।

সবশেষে তিনি জানান ‘”স্বাধীনতার স্বাদ থেকে কোন জাতি যেন বঞ্চিত না হয় সেই দিকে খেয়াল রাখার দায়িত্ব সরকারের আর সরকার তাতে ব্যর্থ হলে জাতি সরকার সরকারকে ফেলতে কিঞ্চিৎ সময় নিবে না।

স্বাধীন ভারতে ভারতীয় নাগরিক ভারতীয় সংবিধানের কোন কোন বিষয়ে স্বাধীনতার স্বাদ থেকে বঞ্চিত হচ্ছেন একটি কমিটি গঠন করে তা খতিয়ে দেখা উচিত কারণ যারা দেশের জন্য শহীদ হয়েছিলেন শুধুমাত্র একটি জাতির জন্য দেশ স্বাধীন করেনি সমগ্র জাতি, ধর্ম, বর্ণ, সম্প্রদায় এর স্বাধীনতা লাভের আশায় জীবন দিয়েছিলেন।