শ্রমিকদের প্রভিডেন্ট ফাণ্ডের টাকা বকেয়ার জন্য চা বাগান মালিকদের হুশিয়ারি দিলেন বিজেপি সাংসদ

শ্রমিকদের প্রভিডেন্ট ফাণ্ডের টাকা বকেয়ার জন্য
চা বাগান মালিকদের হুশিয়ারি দিলেন বিজেপি সাংসদ 

পি.এম.নিউজ 365;বিতান সরকার,জলপাইগুড়ি:যে সব চা বাগান মালিকেরা শ্রমিকদের প্রভিডেন্ট ফাণ্ডের টাকা বকেয়া রেখেছেন,তাদের বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়ার হুশিয়ারি দিলেন আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লা।

বৃহস্পতবার প্রভিডেন্ট ফাণ্ড দফতরের জলপাইগুড়ি আঞ্চলিক দফতরে চা শ্রমিকদের বকেয়া পিএফ নিয়ে বৈঠক হয়।বৈঠকে পিএফ কমিশনার বি লালাজামাং,আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ জন বার্লা,জলপাইগুড়ির বিজেপি সাংসদ জয়ন্ত রায়,বিভিন্ন চা  শ্রমিক সংগঠনের নেতা এবং চা বাগানের শ্রমিকেরা যোগ দেন।মূলত ডুয়ার্সের ডানকান্স গ্রুপের বাগানগুলির পিএফ সমস্যা নিয়ে এদিনের বৈঠক ছিল।

অভিযোগ ডানকান্স গ্রুপের নয়টি বাগানের পিএফ জমা দেয়নি মালিক পক্ষ।অথচ শ্রমিকদের বেতন থেকে পিএফ এর টাকা কেটে নেওয়া হয়েছে অভিযোগ জানিয়েছেন ডানকান্স গ্রুপের অধীন কিলকট চা বাগানের শ্রমিক বিনোদ ওরাও।

গত ২০১০ সাল থেকে এই টাকা বকেয়া রয়েছে,যার পরিমান আনুমানিক ১০০কোটি টাকা ছাড়িয়েছে বলে অভিযোগ।এদিনের বৈঠকে ডাকা হলেও ডানকান্স গ্রুপের কোনো বাগানের কতৃপক্ষ বৈঠকে আসেননি।তবে শুধু ডানকান্স নয়, পিএফ বকেয়ার অভিযোগ রয়েছে অন্যান্য বেশ কয়েকটি বাগানের বিরুদ্ধেও।এদিনের বৈঠকে মালিকপক্ষ না আসায় ক্ষোভ প্রকাশ করেন বিজেপি সাংসদ জন বার্লা।তিনি চা শ্রমিক সংগঠন বঙ্গীয় টি ওয়ার্কার্স ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতিও।রয়েছেন ইএসআই এর স্ট্যাডিং কমিটির সদস্য হিসেবেও।

এদিন তিনি জানিয়েছেন, বৈঠকে পিএফ এর সমস্যা নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে।আধার লিংক না হওয়া, বাগান কতৃপক্ষের গাফিলতির কারণে নাম ভুল থাকার জন্যও পিএফ পেতে সমস্যা হচ্ছে।এসবের দ্রুত সমাধান করার জন্য পিএফ কমিশনারের কাছে দাবি জানানো হয়েছে বলে তিনি জানিয়েছেন।

যে বাগান মালিকেরা শ্রমিকদের পিএফ থেকে বঞ্চিত করছেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্যও দাবি জানিয়েছেন তিনি।প্রয়োজনে চা শ্রমিক নেতা এবং সাসংদ হিসেবে তিনি নিজেই চা বাগান মালিকদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করবেন বলে হুশিয়ারি দিয়েছেন।

অন্যদিকে চা শ্রমিকদের যাতে ইএসআই প্রকল্পের আওতায় আনা যায় তার জন্য কেন্দ্রীয় সংসদের সেই প্রস্তাব তুলে ধরা হবে বলে সাংসদ জানিয়েছেন।পিএফ কমিশনার বি লালজামাং জানিয়েছেন,এই ফলপ্রসূ বৈঠকে অনেক গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে,দফতরের তরফে সেইসব সমস্যার সমাধানে উদ্যোগ নেওয়া হবে।