অমানবিক! যোগী রাজ্যে পরিযায়ী শ্রমিকদের উপর রাসয়নীক স্প্রে! নিন্দা প্রিয়াঙ্কা গান্ধীর

পিএম নিউজ ডেস্ক: চরম ভোগান্তির মধ্যে দেশের মধ্যে বিভিন্ন রাজ্যে অবস্থানরত পরিযায়ী শ্রমিকরা। নানা পদ্ধতিতে তারা নিজেদের পরিবারের কাছে ফিরে আসার জন্য উন্মুখ হয়ে রয়েছেন এই সময়ে এক নয়া ছবি দেখা গেল উত্তরপ্রদেশের বরেলিতে। শ্রমিকদের বরেলির রাস্তায় বসিয়ে তাদের শরীরে জীবাণুমুক্ত করার জেট স্প্রে দিয়ে রাসায়ণিক স্প্রে করা হচ্ছে। আর এই ছবি ভাইরাল হতেই যোগী সরকারের বিরুদ্ধে সমালোচনায় সরব হয়েছেন সকলে।

লখনউ থেকে ২৭০ কিলোমিটার দূরে অবস্থিত এই বরেলি শহর। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হওয়া একটি ভিডিওয় দেখা যায় বরেলির রাস্তায় সার দিয়ে বসে পরিযায়ী শ্রমিকেরা। ভিন রাজ্য থেকে তারা ফিরছেন নিজেদের গ্রামে। বাড়ি ফেরার আগেই ব্যাগ শুদ্ধ রাস্তায় বসিয়ে তাদের গায়ে স্প্রে করা হচ্ছে জীবানুনাশক জেট স্প্রে। এই স্প্রে সাধারণত রাস্তা, বাস, ট্রেন ও হাসপাতালগুলিতে ব্যবহার করা হয় জীবাণুমুক্ত করার জন্য। তবে মানুষের গায়ে সেই স্প্রে করায় যোগী সরকারের অমানবিক আচরণ নিয়ে প্রশ্ন জাগে রাজনৈতিক মহলে। এই ঘটনার তীব্র সমালোচনা করেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। ভিডিওটিতে শোনা যায়, এক পুলিশ আধিকারিক চিৎকার করে তাদের সতর্ক করছেন,”চোখ বন্ধ করুন, বাচ্চাদের চোখ বন্ধ করে দিন।”

সমস্যার বিষয় হল এই পরিযায়ী শ্রমিকদের দলে রয়েছেন মহিলা ও শিশুরা। কোনও কারণে এই স্প্রে থেকে অন্য কোনও সমস্যা দেখা দিলে বা অন্য কোনও রোগ দেখা দিলে নতুন করে জেরবার হতে হবে চিকিৎসকদের। এই ভিডিওটি টুইট করে যোগী সরকারের সমালোচনায় সরব হয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তিনি টুইটে আবেদন করেন,”আমি উত্তরপ্রদেশের সরকারের কাছে আর্জি জানাচ্ছি,আমরা সকলেই একসঙ্গে এই সঙ্কটের মোকাবিলা করছি। দয়া করে এমন অমানবিক কাজ করবেন না। এই শ্রমিকরা ইতিমধ্যেই অত্যন্ত ভোগান্তির মধ্যে দিয়ে গিয়েছেন।