করোনা পরীক্ষা সমস্ত ল্যাবেই বিনামূল্যে করানোর জন্য কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

পিএম নিউজ ডেস্কঃ দেশ জুড়ে মহামারীর আকার নিয়েয়ে নোভেল করোনা ভাইরাস। যার জেরে দেশ সহ গোটা বিশ্ব প্রায় স্তব্ধ। এরই মধ্যে সরকারি এবং বেসরকারি ল্যাবরেটরিতে বিনামূল্যে করোনা পরীক্ষা করার ব্যবস্থা সুনিশ্চিত করতে কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বুধবার একটি জনস্বার্থ মামলার রায়ে বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি রবীন্দ্র এস ভাটের বেঞ্চ এই নির্দেশ দেয়।

নিখরচায় কোভিড-১৯ পরীক্ষার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন আইনজীবী শশাঙ্ক দেও সুধী। তাঁর আর্জি ছিল, দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের আর্থিক অবস্থার কথা বিবেচনা করে কেন্দ্রীয় সরকার করোনা পরীক্ষার খরচ দিক। সেই মামলার পরিপ্রেক্ষিতেই এদিন সুপ্রিম কোর্ট জানায়, সরকারি তো বটেই বেসরকারি ল্যাবগুলির বিনামূল্যে করোনা পরীক্ষা করা উচিত।

তবে বেসরকারি ল্যাবগুলি যাতে সেই টাকা কেন্দ্রের কাছ থেকে পায় (রিএমবার্স) তার জন্যও একটি প্রক্রিয়া চালু করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

প্রথমে দেশে ১১৮টি ল্যাবে করোনা পরীক্ষা করা হচ্ছিল। পরে সেই সংখ্যা আরও বাড়ে। ৪৭টি বেসরকারি ল্যাবকে করোনা পরীক্ষার ছাড়পত্র দেয় আইসিএমআর। কেন্দ্র বলেছিল, বেসরকারি ল্যাবগুলি সাড়ে চার হাজার টাকার বেশি নিতে পারবে না করোনা পরীক্ষার জন্য। কিন্ত শীর্ষ আদালত জানিয়ে দিল বিনামূল্যে করতে হবে কোভিড-১৯ পরীক্ষা।