বিরসা মুন্ডার জন্ম বার্ষিকী উদযাপন করলো আদিবাসীরা

বিরসা মুন্ডার জন্ম বার্ষিকী উদযাপন করলো আদিবাসীরা

জাকির হোসেন,পিএম নিউজ ৩৬৫,সরবেড়িয়া: উত্তর 24 পরগনার”হাড়োয়া ব্লকে সংগ্রামী আদিবাসী মঞ্চ,সুন্দরবন আদিবাসি জাগরণ সমিতি,২৪পরগনা আদিবাসী জনকল্যাণ সমিতি ও পশ্চিমবঙ্গ আদিবাসী চেতনা সমিতি উদ্যোগে সারনা ধারাম সম্মেলন সারনা ধর্ম কোড এর স্বীকৃতি ও ভগবান বিরসা মুণ্ডা জন্ম বার্ষিকী উদযাপন হয় গতকাল।

এই অনুষ্ঠানের উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী সফিক আহমেদ,হাড়োয়া পঞ্চায়েত সমিতির সভাপতি বিমল মণ্ডল, উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের সদস্য সঞ্জয় বিশ্বাস, প্রফুল্ল মাহালী প্রমুখ।সকাল ৮টায় “সারনা”(প্রকৃতি)পূজা দিয়ে অনুষ্ঠান শুরু হয়। সারনা পূজার প্রধান পাহান(পূজারী)ছিলেন এই অনুষ্ঠানের সভাপতি আকন মুণ্ডা।

এছাড়া উপস্থিত ছিলেন শিক্ষক সুবোধ সরদার তিনি বলেন, আমাদের আদিবাসী হিন্দু মুসলিম খৃষ্টান সকলের একসঙ্গে একতাবদ্ধ হয়ে চলতে হবে তা না হলে বর্তমান কেন্দ্রীয় সরকার যেভাবে আমাদের মধ্যে সাম্প্রদায়িক দাঙ্গা লাগাতে চলেছে তা সত্যিই খুব ভয়ঙ্কর ।

এই সারনা ধারাম সম্মেলনে তিন শতাধিক প্রতিনিধি উপস্থিত ছিলেন। বিকাল চারটায় “ভগবান বিরসা মুণ্ডা চেতনা সভায়” আদিবাসী প্রতিনিধিরা বিভিন্ন বঞ্চনার কথা তুলে ধরেন। তারা হাড়োয়া ব্লকে তিনটি ছোট ব্রীজ এবং একাধিক রাস্তা সংস্কারের দাবি জানান।সমগ্র অনুষ্ঠানের ব্যবস্থাপনায় ছিল “নতুন পাড়া আদিবাসী নব কল্যাণ সংঘ ও আদিবাসী নিউ বীণাপাণি সংঘ।