সাতুলিয়া মাদ্রাসায় বাৎসরিক সাংস্কৃতি অনুষ্ঠান ও দেওয়াল পত্রিকার উদ্বোধন

নাইমুল ইসলাম,পিএম নিউজ,ভাঙড়: দক্ষিণ ২৪ পরগনার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান সাতুলিয়া ইসলামিয়া সিনিয়র মাদ্রাসা।আজ মাদ্রাসার বাৎসরিক সাংস্কৃতি অনুষ্ঠান ও ইসালে সওয়াব। সেই সাথে সাতুলিয়া মাদ্রাসায় শিক্ষক-শিক্ষিকা ও পড়ুয়া উদ্যোগে দেওয়াল পত্রিকার উদ্বোধন। উদ্বোধন করেন মাদ্রাসার পরিচালন সমিতির সম্পাদক ও ভাঙড়ের প্রাক্তন বিধায়ক আরাবুল ইসলাম।

১৯৪৯ সাল থেকে ১০ ই ফাল্গুন এই অনুষ্ঠানের সুচনা করেন ফুরফুরা শরীফের ছোট। আজ ৭২ বছরে পদার্পণ করলো। অনেক ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকা উপস্থিত হতে পারে না সেই জন্য সকালে ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতে ঈসালে সাওয়াব অনুষ্ঠিত হয়।যাতে ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাগণ সকলে ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত হতে পারে।

ছাত্র-ছাত্রী ও মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকাগণ এর সহযোগিতায় ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠান সুন্দর ভাবে গড়ে ওঠে।

ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা হয় পবিত্র কোরআন পাঠ ও ইসলামী সংগীত এর মাধ্যমে।
সকল আমন্ত্রিত অতিথি গণের ,উত্তরীয়,ও ব্যাজ পরিয়ে সংবর্ধনা জানায় মাদ্রাসার ছাত্র- ছাত্রীরা।

উক্ত অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী প্রধান শিক্ষক মাও আব্দুল মোমেন ও মাও ইছাহক মোল্লা।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত বঙ্গবাসী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুসা কালিম “তিনি ইসলামের প্রাথমিক যুগের বিসয় আলোচনা করে।সেই সঙ্গে নবী (সঃ) শিক্ষার প্রতি কত গুরুত্ব দিয়েছেন তা আলোচনা করেন।

সাতুলিয়া ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার প্রধান শিক্ষক শেখ গোলাম মইনুদ্দীন বলেন, সমস্ত ছাত্রছাত্রীকে ধন্যবাদ জানাই আজকের অনুষ্ঠানটি সুন্দরভাবে পরিচালনা করার জন্য।
ভবিষ্যতে ঈসালে সওয়াবের সাথে সাথে ইসলামিক সংস্কৃতিক অনুষ্ঠান যাতে পালিত হয় সেই আশা আমি ছাত্র ছাত্রী ও কর্তৃপক্ষের কাছে করবো।”

উপস্থিত ছিলেন মাদ্রাসার পরিচালন সমিতির সম্পাদক আরাবুল ইসলাম । তিনি বলেন, আমার শিক্ষক শিক্ষিকা ও ছাত্র-ছাত্রী দের সহযোগিতায় দিনের প্রোগ্রাম ইসলামিক সংস্কৃতিক অনুষ্ঠান ও দেয়াল পত্রিকা এটির উত্তরণ হয়েছে তাতে আমি খুব গর্বিত। সাতুলিয়া সিনিয়র মাদ্রাসা ঐতিহ্য জলসা বজায় থাকুক।”

উপস্থিত ছিলেন, ভাঙড় ২ব্লক তৃণমূলের সভাপতি ওহিদুল ইসলাম তিনি বলেন, আজকের অনুষ্ঠানে এসে খুবি ভালো লাগছে।সাতুলিয়া সিনিয়র মাদ্রাসা ঐতিহ্যবাহী মাদরাসা এখন কলেজের একটি পাঠ এখানে পড়ানো হচ্ছে। খুব শীঘ্রই পাশের বিল্ডিং উদ্বোধন হবে।

উপস্থিত ছিলেন মাদ্রাসা পরিচালন সমিতির সভাপতি আজিজুল ইসলাম, ভগবান পুর অঞ্চল সভাপতি ইব্রাহিম মোল্লা,প্রাক্তন শিক্ষক শেখসাহেব, হাবিবুল্লা খাঁন, প্রাক্তন মাদ্রাসার পরিচালন সমিতির সম্পাদক ইসাহাক মোল্লা, আব্দুস সামাদ, মাওঃ আব্দুল জলিল ও প্রাক্তন সদস্যরা প্রমুখ।