১৩ মিনিটেই ফুল চার্জ, যা চলবে দুই দিন

পি.এম.নিউজ, ডিজিটাল নিউজ ডেস্ক-স্মার্টফোন মানেই ইন্টারনেট ব্যবহার, গেম খেলা, গান শোনা বা মুভি দেখা। কিন্তু প্রায়সি বিপাকে পড়তে হয় চার্জ নিয়ে। স্মার্টফোনে চার্জ কতক্ষণ থাকবে সেটাই এখন প্রথম প্রশ্ন।

বাকি সব স্পেসিফিকেশন নিয়ে ক্রেতা সন্তুষ্ট থাকলেও ব্যাটারির চার্জ থাকা নিয়ে অনেকেই অসন্তোষ প্রকাশ করেন।

তাই নতুন সেট কিনতে গেলে সবার আগে জিজ্ঞেস করেন, চার্জ কেমন থাকে?
জরুরি সময় মোবাইল ফোন বন্ধ হয়ে যায়। দ্রুত চার্জ দিয়ে সেটি পরিবহন করে নিয়ে যাওয়ার সময় থাকে না। তাই অনেকেই বাড়তি ঝামেলা হলেও পাওয়ার ব্যাংক সঙ্গে রাখেন।

তবে ব্যবহারকারীর এসকল ক্লেশ ও চিন্তা থেকে মুক্তি দিতে বাজারে এলো এমন এক উন্নত প্রযুক্তি যেখানে মাত্র ১৩ মিনিট চার্জ দিলেই ব্যাটারি ফুলচার্জ হয়ে যাবে।

এমন আল্ট্রা ফাস্ট চার্জিংয়ের প্রযু্ক্তিসহ স্মার্টফোন আনছে চীনের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। ফোনটির মডেল ভিভো নেক্স থ্রি।

এটি বাজারে এলে ফাস্ট চার্জিং প্রযুক্তিতে সবচেয়ে কম সময়ে ফুল চার্জ করে দেয়ার প্রতিযোগিতায় প্রথম হচ্ছে।

ভিভোর দাবি, বিশেষ প্রযুক্তির চার্জিং ব্যবস্থায় মাত্র ১৩ মিনিটেই ফুল চার্জ হবে ব্যাটারি। ৫ মিনিটেই হবে ৫০% চার্জ। আর ফুল চার্জ হলে এর ব্যাটারিতে প্রায় ২ দিন পর্যন্ত চার্জ থাকবে।

নতুন এই চার্জিং ব্যবস্থাকে সুপার “ফ্ল্যাশচার্জ ১২০ ওয়াট” বলে অভিহিত করছে ভিভো।

ফাস্ট চার্জিংয়ের ভিভো নেক্স থ্রি মোবাইল ফোনটি চলতি বছরের সেপটেম্বরেই অবমুক্ত হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি ।

তারা জানায়, ফোনটিতে ৬৪০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের দীর্ঘস্থায়ী ব্যাটারি থাকছে। তবে শুধু চার্জের দিকেই নয়, অন্য সব স্পেসিফিকেশনেও মনযোগ দেয়া হয়েছে। বিশেষকরে ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা সেনসর বসানো হয়েছে মোবাইলটিতে।