ব্যাটারি ব্যাকআপ নিয়ে চিন্তা আর নয়, সৌরশক্তিতে চার্জ হবে শাওমির নতুন স্মার্টফোন।

ডিজিটাল নিউজ ডেস্ক, পিএম নিউজ: স্মার্ট ফোন ব্যবারকারীদের জন্য নতুন চমক,
স্মার্ট ফোন কেনার সময় প্রত্যেক ক্রেতার মনে আসে নানান প্রশ্ন, তার মধ্যে অন্যতম প্রশ্ন থাকে ব্যাটারি ব্যাকআপ নিয়ে। কেননা হটাৎ করে ফোনের চার্জ শেষ হলে সমস্যায় পড়েন ফোন ব্যাবহারকারী, তার জন্যেই বয়ে বেড়াতে হয় পোর্টেবল চার্জার, এবার হয়তো এই প্রশ্ন ও বিপদ মুক্ত করতে চলেছে। চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি। কারণ হঠাৎ চার্জ ফুরিয়ে গেলে ধরতে হবে সূর্যের আলোয় ব্যাস চার্জ হয়ে যাবে স্মার্টফোনটি।
স্মার্টফোনের ব্যাক কভারে লাগানো সোলার প্যানেলের সাহায্যে চার্জ হবে মোবাইলের ব্যাটারি। শাওমির তরফে জানানো হয়েছে এই স্মার্টফোনের প্রাথমিক ডিজাইনের কাজ করে ফেলেছে তারা। কিন্তু এর আগে স্যামসাং ও এলজি ফোন সৌরশক্তি চালিত ফোন চার্জযুক্ত সেট বাজারে ছাড়লেও তা জনপ্রিয় হয়ে উঠতে পারে নি। ২০০৯ সালে স্যামসাংয়ের একটি নকশার ফোনে সোলার চার্জ প্রযুক্তি ছিল। তবে, সেই প্রযুক্তি যে খুব একটা সুবিধা করতে পারেনি। কারণ চার্জ কম হতো সোলার প্যানেলে। এলজি স্মার্টফোনেও ছিল সোলার চার্জিংয়ের সুবিধা। তবে, এ ফোনেও বেশিক্ষণ চার্জ থাকত না।

তারপরেও গত বছর জুলাই মাসে সৌরশক্তিতে স্মার্টফোন চালানোর প্রযুক্তির জন্য পেটেন্টের আবেদন করে শাওমি। সম্প্রতি এর পেটেন্ট পেয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। এর পরেই ফোনের ডিজাইনের বিষয়ে কাজ শুরু করে দিয়েছে বলে জানান ওই সংস্থার প্রযুক্তিবিদরা।

অ্যান্ড্রয়েড অথোরিটি ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, শাওমির স্মার্টফোনের পেছনে জুড়ে দেওয়া থাকবে সোলার প্যানেল। ডুয়েল ক্যামেরার পরই নিচের পুরো অংশ থাকবে সোলার প্যানেল। এ টুকু বাদ দিলে ফোনটির বাকি ফিচারগুলো অন্যান্য স্মার্টফোনের মতোই। এই ফোনে থাকতে পারে পপ-আপ সেলফি ক্যামেরা। আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা থাকার সম্ভাবনাও আছে। ফোনের পেছনের অংশে সোলার প্যানেল থাকায় এক্সটার্নাল ফিঙ্গারপ্রিন্ট সেনসর থাকছে না এই ফোনে। ফোনের ডিসপ্লের নিচেই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকবে। সোলার প্যানেল ছাড়াও সাধারণ চার্জার দিয়েও চার্জ দেওয়া যাবে শাওমির এই ফোনে।