মাঝপথেই চুক্তিভঙ্গ ওপো , পরিবর্তে কোহলিদের নতুন স্পনসর বাইজু

পি এম নিউজ, ডেক্স : কোহলিদের জার্সিতে আর দেখা যাবে না চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা ওপোর ব্র্যান্ড নেম। ওয়েস্ট ইন্ডিজ সফর পরবর্তী দক্ষিণ আফ্রিকা সফরে টিম স্পনসর হিসেবে ওপোর পরিবর্তে আসতে চলেছে বাইজু। নতুন স্পনসর বাইজু বেঙ্গালুরুর একটি এডুকেশনাল টেকনলোজি ও অনলাইন টিউটোরিয়াল ফার্ম।

অর্থাৎ টিম স্পনসর হিসেবে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরই শেষ ওপোর জন্য। আগামী ৩ অগাস্ট থেকে শুরু হতে চলা কোহলিদের ক্যারিবিয়ান সফর শেষ হবে আগামী ২ সেপ্টেম্বর। এরপর দক্ষিণ আফ্রিকা সফর থেকেই দলের স্পনসরশিপ টেক ওভার করবে বাইজু। পাঁচ বছরের চুক্তিতে ২০১৭ মার্চে ভারতীয় ক্রিকেট দলের নতুন স্পনসর হিসেবে আত্মপ্রকাশ করে চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা ওপো।

আরেক মোবাইল প্রস্তুতকারক সংস্থা ভিভোকে সরিয়ে ১০৭৯ কোটি টাকার বিশাল চুক্তিতে ভারতীয় ক্রিকেট দলের স্পনসরশিপ স্বত্ত্ব কিনে নেয় তারা। ২০২২ মার্চে সেই চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী মাঝপথেই চুক্তি থেকে সরে আসছে তারা। কারণ ২০১৭ যে অঙ্কের বিচারে স্পনসরশিপ স্বত্ত্ব তারা কিনেছিল, ভবিষ্যতে সেই অঙ্কের নিরিখে ব্যবসায়িক ক্ষতির মুখে পড়তে হতে পারে তাদের। একথা আশঙ্কা করে মাঝপথেই তারা চুক্তি ভেঙে বেরিয়ে আসছে বলে রিপোর্টে প্রকাশ।

আবার ওই একই রিপোর্টে উল্লেখ করা হয়েছে ৩১ মার্চ, ২০২২ অবধি বাইজুর থেকে সমপরিমাণ অর্থই সংগ্রহ করবে বিসিসিআই। কোনও দ্বিপাক্ষিক সিরিজ কিংবা ত্রিদেশীয় সিরিজে ম্যাচ পিছু বিসিসিআইকে ৪.৬১ কোটি টাকা প্রদান করে ওপো। আইসিসির কোনও ইভেন্টে অঙ্কটা কমে দাঁড়ায় ১.৫৬ কোটি টাকা। ভারতীয় ক্রিকেট দলের পূর্বতন স্পনসর স্টার ইন্ডিয়া যেখানে দ্বিপাক্ষিক সিরিজের জন্য ১.৫৬ কোটি টাকা ও আইসিসি ইভেন্টের জন্য ম্যাচ পিছু ৬১ লাখ টাকা প্রদান করত বিসিসিআইকে।

আগামী ৩ অগাস্ট যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় প্রথম টি২০ ম্যাচ দিয়ে ক্যারিবিয়ান সফর শুরু করছে ভারতীয় ক্রিকেট দল। ৩টি টি২০, ৩টি ওয়ান ডে-র পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২টি টেস্ট ম্যাচ দিয়ে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে অভিযান শুরু করছে কোহলির দল।