আলিয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে ও বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে ছাত্রছাত্রীদের অবস্থান বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি,পি এম নিউজ, কলকাতা: আজ আলিয়া বিশ্ববিদ্যালয়ের নিউটাউন ক্যাম্পাসে ছাত্রছাত্রীদের অবস্থান বিক্ষোভ করতে দেখা গিয়েছে।
আলিয়া বিশ্ববিদ্যালয়ের তালতলা পাক সার্কাস ক‍্যাম্পাস ও নিউটন ক্যাম্পাসের ছাত্র ছাত্রীরা অবস্থান বিক্ষোভ এ অংশগ্রহণ করেন।

তাদের মূল দাবি ছিল, বর্ধিত সেমিস্টার ফি প্রত্যাহার করতে হবে, একই ধরনের মার্কশিট প্রদান ও বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়ন ব্যতিরেখে বরাদ্দকৃত ৫৫ কোটি টাকা ফেরত আনতে হবে।

সম্প্রতি দেখা গিয়েছে ২০১৫-১৮ তিন বছরে স্নাতক কোর্স করতে খরচ হত ২৬০০ টাকা কিন্তু এখন হটাৎ করে ৪ গুন বেড়ে ৮৮০০ টাকা হলো।

আলিয়া বিশ্ববিদ্যালয় মূলত সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র-ছাত্রী বেশি সুতরাং তাদের পক্ষে এত অর্থে ভর্তি হওয়া সম্ভব হচ্ছে না বলে আন্দোলনকারীদের দাবি।

এছাড়াও তাদের দাবি-দাওয়ার মধ্যে ছিল, মার্কশিট এর ক্ষেত্রে ভিন্নতা নয়, একই ধরনের মার্কশিট প্রদান করতে হবে। সমস্ত ছাত্র-ছাত্রীদের জন্য হোস্টেলের ব্যবস্থা করতে হবে। শিক্ষার উপযুক্ত পরিকাঠামোর উন্নয়নের স্বার্থে সমস্ত শূন্যপদে দ্রুত নিয়োগ ও দীর্ঘ দিন চুক্তির ভিত্তিতে কর্মরত অভিজ্ঞ অশিক্ষক কর্মচারীদের স্থায়ী পদে নিয়োগ করতে হবে। সরকার বরাদ্দকৃত টাকা ফেরত নয়, শিক্ষার সাথে হেরিটেজ ক্যাম্পাসসহ বিভিন্ন ক্যাম্পাসের উন্নতি সাধনে ও পরিকাঠামো উন্নয়নে ব্যয় করতে হবে।

এ বিষয়ে পশ্চিমবঙ্গ মাদ্রাসা ছাত্র ইউনিয়ন সভাপতি সাজিদুর রহমান কে প্রশ্ন করা হলে তিনি বলেন,আলিয়া ইউনিভার্সিটি তে বেশিভাগ সংখ্যালঘু দরিদ্র ঘরের ছাত্রছাত্রীরা পড়াশোনা করে কিন্তু তাদের পক্ষে এত বেশি ফিস দিয়ে ভর্তি হওয়া অনেকেরই সম্ভব হয় না আবার অনেকি মাঝপথে পড়াশোনা ছাড়তে হয় অর্থের অভাবে। সেমিস্টার ফি ভিসি স্যার খুব দ্রুত নোটিফিকেশনের মাধ্যমে তা কমানোর ব্যবস্থা করবে বলে আশ্বাস দিয়েছে সেই সঙ্গে অন্য বিষয় গুলি ও খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে।