পঞ্চম দফায় ভোট আজ, হিংসা মোকাবিলায় কঠোর কমিশন

পিএম নিউজ ডেক্স,কোলকাতা:লোকসভা নির্বাচনের পঞ্চম দফার প্রাক্কালে নির্বাচন কমিশন কড়া সতর্কবাণী উচ্চারণ করল।বুথ দখল,ইভিএম ভাঙচুর বা লুটপাটের মত অবৈধ কিছু ঘটলে কেন্দ্রীয় বাহিনী দর্শকের ভূমিকা পালন করবে না। নিয়মের মধ্যে থেকেই পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বাহিনীর দায়ীত্ব প্রাপ্ত কর্মীরা গুলি চালাতেও পারেন।

চতুর্থ দফার নির্বাচনে পশ্চিমবঙ্গের বীরভূমের দুবরাজপুর ও পারুইয়ে গুলি চালনার ঘটনা ঘটেছিল।সেই ঘটনার আইনগত যৌক্তিকতা প্রসঙ্গে কমিশনের বক্তব্য হল, ঐদিন বাহিনী শুন্যে গুলি না চালালে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারত।কেন্দ্রীয় বাহিনী উপস্থিত থাকা সত্বেও যদি বুথে লুটপাট হয়,তবে বাহিনীর ভূমিকা প্রশ্নচিহ্নের মুখে পড়বে।

তাই পঞ্চম দফায় পশ্চিমবঙ্গের সাতটি লোকসভা কেন্দ্রে ৫২৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে এবং আরও ৫০ কোম্পানি বাহিনী ষষ্ঠ দফার নির্বাচন কেন্দ্রগুলিতে টহলের জন্য পাঠানো হয়েছে।

এছাড়াও পঞ্চম দফার নির্বাচন কেন্দ্রে মাইক্রো অবজারভার, ভিডিও ক্যামেরা, সিসিটিভি ও ওয়েব কাষ্টিংয়ের ব্যবস্থা রেখেছে নির্বাচন কমিশন।প্রসঙ্গগত গত বিধানসভা নির্বাচনে পাহাড়ি অঞ্চলের থেকে সমতলেই অশান্তি বেশি হয়েছিল।