রাজ্যসভায় পাশ হল পকসো সংশোধনী বিল, সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড

পি এম নিউজ,ডিজিটাল ডেস্ক: আজ রাজ্যসভায় পাশ হল পকসো সংশোধনী বিল। ওই বিলে বলা হয়েছে, শিশুদের উপর যৌন নির্যাতনে দোষী সাব্যস্ত হলে কমপক্ষে ২০ বছরের কারাদণ্ড হবে। সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড। ওই বিলেশিশু পর্নোগ্রাফি রোখার সংস্থানও রাখা হয়েছে।শিশুদের উপর যৌন নির্যাতনে কড়া শাস্তির ব্যবস্থা করল কেন্দ্র।

বিতর্কে অংশ নিয়ে তৃণমূলের সাংসদ ডেরেক ও’ব্রায়েন জানান, কিশোর বয়সে তিনিও যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন। কী ভাবে নির্যাতিত হয়েছিলেন, রাজ্যসভায় তা-ও শুনিয়েছেন এই তৃণমূল সাংসদ। তাঁর ওই সাহসী স্বীকারোক্তির প্রশংসা করেছেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি।

রাজ্যসভায় পাশ হওয়ার পর বিলটি পাঠানো হবে লোকসভায়। চলতি মাসে কেন্দ্রীয় মন্ত্রিসভা সংশোধিত পকসো বিল অনুমোদন করেছিল। রাজ্যসভায় পাশ হওয়া বিলে ন্যূনতম সাজা ১০ বছর থেকে বাড়িয়ে ২০ বছর করা হয়েছে।

প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস (সংশোধনী) বিল গত কাল রাজ্যসভায় পেশ করেন স্মৃতি।

আলোচনার সময় ডেরেক জানান, বিষয়টি নিয়ে যত বেশি আলোচনা হবে, শিশুরা তত বেশি সুরক্ষিত থাকবে। নিজের অভিজ্ঞতার কথা জানিয়ে তিনি বলেন, ”আমার অভিজ্ঞতার কথা আমার পরিবার জানে, দেশবাসীকেও জানাতে চাই। তখন আমার বয়স ১৩ বছর। টেনিস প্র্যাকটিস করে কলকাতায় বাসে ফেরার পথে আমি যৌন লাঞ্ছনার শিকার হয়েছিলাম। আমার পরনে ছিল শর্ট প্যান্ট এবং টি-শার্ট।একটা ভিড় বাসে উঠেছিলাম, সেখানেই লাঞ্ছিত হই। সেইঘটনা সম্পর্কে কিছু বলতেপারিনি। আমাদের উচিত এই জায়গাকে কাজে লাগিয়ে মানুষের কাছে পৌঁছনো।