বাঁকুড়ার শালতোড়ায় লোকশিক্ষা সমিতির উদ্যোগে ৫৩ তম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন

সুদীপ সেন, পিএম নিউজ, বাঁকুড়া: রবিবার বাঁকুড়ার শালতোড়া ব্লক লোকশিক্ষা সমিতির উদ্যোগে আড়ম্বরপূর্ণ ভাবে ৫৩ তম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়। এদিন একটি পদযাত্রা শুরু করা হয় শালতোড়া ব্লক অফিস থেকে। পরে শালতোড়া পঞ্চায়েত সমিতির কমিউনিটি হলে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাননীয় সমষ্টি উন্নয়ন আধিকারিক শ্রী গৌতম সান্যাল মহাশয়। তিনি এই দিনের প্রাসঙ্গিকতা তুলে ধরেন এবং সাক্ষরতা বজায় রাখতে আগামী প্রজন্মের কি করনীয় সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন।

এর পর কুইজ প্রতিযোগিতার সূচনা হয়। কুইজ প্রতিযোগিতার প্রশ্ন সংকলন তথা পরিচালনা করেন জনপ্রিয় কুইজ মাস্টার তথা ব্লকের এক্সটেনশন অফিসার মাস এডুকেশন শ্রী সৌমেন দাস। স্থানীয় স্কুল কলেজের ছাত্র ছাত্রী ছাড়াও দূর দূরান্ত থেকে কুইজ প্রেমী মানুষ এই কুইজ প্রতিযোগিতায় অংশ নেন। দুর্গাপুর, আসানসোল, বার্নপুর, বাঁকুড়া শহর প্রভৃতি এলাকা থেকে প্রতিযোগীরাও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

২৭ টিমের হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৮ টি টিম ফাইনালে ওঠে। ফাইনালে দারুণ দারুণ প্রশ্নে কুইজ জমজমাট ও আকর্ষণীয় হয়ে ওঠে। ফাইনালে ওঠা প্রতিটি টিম কে পুরষ্কার দেওয়া হয়। প্রথম তিনটি স্থান দখল করা বিজয়ী দের হাতে পুরষ্কার তুলে দেন শালতোড়া পঞ্চায়েত সমিতির সভাপতি মাননীয়া সুস্মিতা কবিরাজ মহাশয়া। এদিনের অনুষ্ঠানে জনগণের উদ্দিপনা ছিল চোখে পড়ার মতো।