দেশের অর্থনীতি শোচনীয়, ভোটে বিজেপির নির্বাচন খরচ লাফিয়ে লাফিয়ে বাড়ছে

নিউজ ডেস্ক  : দেশের হাল বেহাল কিন্তু বিজেপি পাটির আর্থিক বাজার উচ্চ।লোকসভা নির্বাচন এবং গতবছর চার রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রচারে বিজেপি খরচ করেছে ১,২৬৪ কোটি টাকা! পাঁচ বছর আগে লোকসভা নির্বাচনে সেই খরচের পরিমাণ ছিল ৭১৪ কোটি টাকা। অর্থাৎ ২০১৪–র তুলনায় দলের নির্বাচনী প্রচারের খরচ বেড়েছে ৭৭ শতাংশ। নির্বাচন কমিশনে এমনই চাঞ্চল্যকর তথ্য পেশ করেছে গেরুয়া শিবির। তবে রাজনৈতিক মহলের মতে খাতায়কলমে ১,২৬৪ কোটি টাকা হলেও, আসলে এর অনেক গুণ বেশি খরচ করেছে বিজেপি।

নির্বাচন কমিশনে দেওয়া তথ্য অনুযায়ী, নির্বাচনী প্রচারে বিজেপি খরচ করেছে ১,০৭৮ কোটি টাকা এবং দলীয় প্রার্থীদের জন্য খরচ করেছে ১৮৬.৫ কোটি টাকা। দলীয় প্রার্থীদের জন্য খরচের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে সংবাদমাধ্যমকে দেওয়া টাকা। তার পরিমাণ ৬.৩৩ লক্ষ টাকা। নির্বাচনী প্রচারের জন্য ৪৬ লক্ষ টাকা এবং বিভিন্ন জনসভার জন্য ৯.৯১ কোটি টাকা ও অন্যান্য খাতে ২.৫২ কোটি খরচ হয়েছে। নির্বাচনী প্রচারে গতবছর প্রচুর তারকাকে নামিয়েছিল বিজেপি। তাঁদের জন্য বিজেপির খরচ হয়েছে ১৭৫.৬৮ কোটি টাকা।

গত বছর এপ্রিল–মে মাসে লোকসভার পাশাপাশি চার রাজ্যে বিধানসভা ভোটও ছিল। অন্ধ্রপ্রদেশ, ওডিশা, সিকিম ও অরুণাচল প্রদেশে নির্বাচনী প্রচারের জন্য রাজ্য নেতৃত্বকে পাঠানো হয়েছিল ৬৫১ কোটি টাকা। খরচের পাশাপাশি  বিজেপির আয়ও বেড়েছে গতবছর। ২০১৮–১৯ অর্থবর্ষে বিজেপির আয় হয়েছে ২,৪১০ কোটি টাকা। যা তার আগের বছরের চেয়ে ১৩৪ শতাংশ বেশি। সেদিক থেকে গেরুয়া শিবিরের তুলনায় অনেকটাই পিছিয়ে কংগ্রেস। গত লোকসভা নির্বাচনে প্রচারের জন্য তাদের খরচ হয়েছে ৮২০ কোটি টাকা। আর ২০১৪ সালে সেই সংখ্যাটা ছিল ৫১৬ কোটি টাকা।