আমফান ক্ষয়ক্ষতি মোকাবিলাতে দ্বিতীয় দফাতে ২৭০৭ কোটি টাকা সাহায্য কেন্দ্রের

পিএম নিউজ ডেস্ক : বাংলাকে ত্রান সাহায্য কেন্দ্রের। বাংলায় আমফানে ক্ষয়ক্ষতির জন্য দ্বিতীয় দফার আর্থিক সাহায্য করছে কেন্দ্রীয় সরকার। জানা গেছে, ২৭০৭ কোটি টাকা অর্থ সাহায্য করবে কেন্দ্র। মে মাসে আমফান ঘূর্ণিঝড় তছনছ করে দিয়েছিল রাজ্যের সমুদ্র উপকূলবর্তী কয়েকটি জেলাকে। বিধ্বংসী ঘূর্ণিঝড়ের পর পরিস্থিতি পরিদর্শনে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ত্রাণ ও পুনর্গঠনের জন্য ১ হাজার কোটি টাকা সাহায্য করেছিলেন তিনি ।

যেভাবে এলাকাগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে তার জন্য কেন্দ্রের দেওয়া এই অর্থ পর্যাপ্ত নয় বলে বারবারই অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অবশেষে আমফানের ক্ষয়ক্ষতির জন্য দ্বিতীয় দফার অর্থ বরাদ্দ করল কেন্দ্র। জানা গেছে, জাতীয় বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে ২ হাজার ৭০৭ কোটি ৭৭ লাখ টাকা দেওয়া হচ্ছে।

তবে শুধুমাত্র বাংলাকে নয়, আমফান, বন্যা-সহ বিভিন্ন বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত হওয়া আরও পাঁচ রাজ্যকেও অর্থ সাহায্য করছে কেন্দ্র। এই রাজ্যগুলি হল ওড়িশা, মহারাষ্ট্র, কর্নাটক, মধ্যপ্রদেশ ও সিকিম। আমফানের ক্ষয়ক্ষতির জন্য ওড়িশাকে ১২৩ কোটি ২৩ লাখ টাকা সাহায্য করবে কেন্দ্র। আগে সাহায্য করেছিল ৫০০ কোটি টাকাw ঘূর্ণিঝড় মোকাবিলায় জন্য মহারাষ্ট্রকে ২৬৮ কোটি ৫৯ লাখ টাকা, বন্যার ক্ষয়ক্ষতির জন্য কর্নাটককে ৫৭৭ কোটি ৮৪ লাখ টাকা, মধ্যপ্রদেশের বিপর্যয় মোকাবিলার জন্য ৬১১ কোটি 61 লাখ টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এছাড়াও সিকিমের ধস মোকাবিলার জন্য ৮৭ কোটি ৮৪ লাখ টাকা দিচ্ছে কেন্দ্রীয় সরকার।